আজকের আরবি তারিখ কতো

আরবি তারিখ বা হিজরি তারিখ জানা ইসলামী বিশ্বের জন্য খুবেই গুরুত্বপূর্ণ। তাই আজকের আরবি তারিখ আপনাদেরকে জানিয়ে দিতে এই পোস্টটি লিখেছি। আজকের আরবি তারিখ শিরোনামের এই পোস্টে আপনি আরবি তারিখ জানার পাশাপাশি আরবি তারিখ নিয়ে আর কিছু গুরুত্বপূর্ন তথ্য জানতে পাবেন।

আরবি আজকের তারিখ

আজকের আরবি তারিখ ২রা রবিউস সানি, ১৪৪৬ হিজরি। আরবি তারিখ গণনা করা হয় লুনি ক্যালেন্ডার ব্যবহার করার মধ্যমে। যে ভাবে আরবি তারিখ গণনা করা হয় তার কিছু উদাহরণ নিন্মে তুলে ধরা হলো।

আরবি তারিখ সূচনা বা গণনা করার জন্য করার জন্য দুইটি তথ্যের প্রয়োজন। প্রথমটি হল আরবি ক্যালেন্ডার এবং দ্বিতীয়টি হল সময় জানানোর জন্য মাস (month), দিন (day) এবং বছর (year)।

আরবি তারিখ সাধারনত দুই প্রকারের হয়ে থাকে যথাঃ

  • উমমুলকোস সময় (Um-Al-Qura)
  • হিজরি সময় (Hijri)

উমমুলকোস সময় (Um-Al-Qura)

উমমুলকোস সময় হল সৌদি আরবের ব্যাবহারিত গ্রেগোরিয়ান ক্যালেন্ডার, যা সাধারণত মুসলিম দেশগুলোতে ব্যবহার করা হয়। উমমুলকোস সময় হলো আরবি তারিখ হিসাব করা একটি গ্রেগোরিয়ান ক্যালেন্ডার। যার সাথে পাঁচ বছরের সমন্বয় করা হয় এবং গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের মতে বছরে ১২ মাস থাকে।

হিজরি সময় (Hijri)

হিজরি সময় হল আরব দেশগুলোতে ব্যবহৃত একটি আরবি ক্যালেন্ডার যা লুনার ক্যালেন্ডার নামে পরিচিত। এটি ১২ মাস এবং বছরে ৩৫৪ বা ৩৫৫ দিনের ক্যালেন্ডার। সাধারণত হিজরি সময় ব্যবহৃত হয় মুসলিম সংস্কৃতির দেশগুলোতে, যেমন সৌদি আরব, মিশর, ইরান, বাংলাদেশ ইত্যাদি।

আজকের আরবি তারিখ কতো ?

উওরঃ আজকের আরবি তারিখ ২রা রবিউস সানি, ১৪৪৬ হিজরি

গ্রেগোরিয়ান ক্যালেন্ডার কি

গ্রেগোরিয়ান ক্যালেন্ডার হল একটি সৌর ক্যালেন্ডার যা ক্রিস্টফার কলাম্বাস নামের এক রোমান পাদ্রি ১৫৮২ সালে প্রস্তাবিত করেছেন এবং একটি পাপদণ্ড দ্বারা গ্রেগরি দ্বিতীয় নামক পোপ দ্বারা অনুমোদিত হয়।

গ্রেগোরিয়ান ক্যালেন্ডারটি সূর্যের পাথের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। আর এটি দুই ধরণের দিন হিসাব করে যথা – সভ্য দুঃখের দিন এবং সভ্য খুশির দিন। গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের পূর্বের নাম ছিল জুলিয়ান ক্যালেন্ডার। যা স্থানীয় সময় অনুসারে এখনো অনেকগুলি দেশে ব্যবহৃত হয়।

লুনি ক্যালেন্ডার কি

লুনি ক্যালেন্ডার হল চাঁদের গতি ও সূর্যের গতির উপর ভিত্তি করে গঠিত এক ধরনের সময়মাপন ব্যবস্থা। এই ক্যালেন্ডারের ব্যবহার প্রাচীন কাল থেকেই চলে আসছে। এই ধরনের ক্যালেন্ডারে বছরের দিন সংখ্যা ও মাসের দিন সংখ্যা চাঁদের গতির ও সূর্যের গতির উপর নির্ভর করে।

আরবি তারিখ অনুযায়ি বছরপঞ্জির উৎসব

ইসলামী বছরপঞ্জি বা হিজরি বছরপঞ্জি আনুযায়ী আরবি তারিখ প্রধানত ইসলাম ধর্মের অনুসারি দেশগুলোতে বেশি ব্যবহার হয়। হিজরি বছরপঞ্জি ব্যবহার মুহাম্মদ (সাঃ) এর হিজরতের ঘটনা থেকে শুরু হয়েছে। যা এই পৃথিবীর শেষ ধ্বংস অবদি পর্যন্ত চলমান থাকবে।

হিজরি বছরপঞ্জির শুরু: হিজরি বছরপঞ্জির শুরু হয়েছে ৬২১ খ্রিস্টাব্দে, মুহাম্মদ (সাঃ) এর মক্কা থেকে মদীনায় হিজরতের পরে। এটি ইসলামের পবিত্র গ্রন্থ আল কুরআন শরীফের উপদেশের সাথে সম্পর্কিত।

আজকের আরবি তারিখের প্রাথমিক ধারণা

আরবি তারিখ চাঁদের গতি ও সূর্যের গতির উপর ভিত্তি করে গঠিত, যা মুসলিম জাতির মধ্যে সর্বচ্চ ব্যবহৃত হয়। এটি হিজরি ক্যালেন্ডার অনুসারে গঠণ করা হয়। হিজরি ক্যালেন্ডার মুসলিম ধর্মের একটি লুনার ক্যালেন্ডার যা মুহাররম মাস থেকে শুরু হয়। হিজরি ক্যালেন্ডারে প্রতিটি মাসের দিন সংখ্যা ভিন্ন হয়। এই ক্যালেন্ডারে বাংলা আশ্বিন মাসের প্রথম দিনকে ১ হিজরি বছরের প্রথম দিন হিসাবে গণ্য করা হয়।

আরবি তারিখের জন্য মাসের নাম

হিজরি বছরপঞ্জিতে উল্লেখিত আরবি ১২টি মাস নিম্নে দেয়া হলো:

  1. মুহাররম
  2. সফর
  3. রবিউল আউয়াল
  4. রবিউস সানি
  5. জমাদিউল আউয়াল
  6. জমাদিউস সানি
  7. রাজব
  8. শাবান
  9. রমজান
  10. শাওয়াল
  11. জিলকাদ
  12. জিলহজ্জ

আরবি তারিখের জন্য ৭ দিনের নাম

হিজরি পজ্ঞিকা অনুসারে আরবি তারিখ নিধারনের জন্য আরবি, বাংলা ও ইংরেজি ৭ দিনের নাম নিম্নরূপ:

আরবি নামবাংলা নামইংরেজি নাম
ইয়াওমুস সাবতশনি বারSaturday
ইয়াওমুল আহাদরবি বারSunday
ইয়াওমুল ইছনিনসোম বারMonday
ইয়াওমুল তালাহতামঙ্গল বারTuesday
ইয়াওমুল আরবাহবুধ বারWednesday
ইয়াওমুল খামীসবৃহস্পতি বারThursday
ইয়াওমুল জুমুয়াশুক্র বার Friday

হিজরি ও গ্রেগোরিয়ান বছরপঞ্জির তুলনা

হিজরি বছরপঞ্জি চাঁদের পরিপথের উপর ভিত্তি করে গঠিত, যার ফলে হিজরি বছর গ্রেগোরিয়ান বছরের চেয়ে ১০/১১ দিন ছোট হয়।

বছরের দৈর্ঘ্য: হিজরি বছরের দৈর্ঘ্য ৩৫৪ বা ৩৫৫ দিন, যা গ্রেগোরিয়ান বছরের ৩৬৫ বা ৩৬৬ দিনের চেয়ে কিছুটা কম।

মাসের দৈর্ঘ্য: হিজরি মাসের দৈর্ঘ্য ২৯ বা ৩০ দিন। মাসের দৈর্ঘ্য চাঁদের দৃশ্যমান হওয়ার পরিবর্তনের উপর নির্ভর করে।

আজকের আরবি তারিখের ব্যবহার

আরবি তারিখ বিভিন্ন ইসলামী উৎসব, সময়সূচি ও দৈনন্দিন জীবনের কাজে ব্যবহার হয়। নিম্নে আরবি তারিখের কিছু ব্যবহার ও তার সংক্ষিপ্ত বর্নণা দেয়া হলোঃ

  • ইসলামী উৎসব ও সময়সূচি: হিজরি বছরপঞ্জি ইসলামী উৎসব ও সময়সূচির গণনায় ব্যবহার হয়। যেমন: রমজান, ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আযহা, আশুরা ইত্যাদি।
  • রোজা ও নামাজের সময়: আরবি তারিখ রোজার শুরু, ইফতার ও সেহরির সময় নির্ধারণে ব্যবহার হয়। নামাজের সময়সূচি ও কিছু দেশে আরবি তারিখের উপর ভিত্তি করে নির্ধারিত।
  • সামাজিক ও সাংস্কৃতিক প্রভাব: আরবি তারিখ ও হিজরি বছরপঞ্জি ইসলামী সংস্কৃতি ও সামাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শেষ কথা

আজকের আরবি তারিখ ও হিজরি বছরপঞ্জি ইসলামী সংস্কৃতি, ধর্মীয় উৎসব ও সময়সূচির গণনার জন্য গুরুত্বপূর্ণ। এটি মুহাম্মদ (সাঃ) এর হিজরতের ঘটনা থেকে শুরু হয়েছে ও চাঁদের পরিপথের উপর ভিত্তি করে গঠিত। এটি দৈনন্দিন জীবনে ব্যবহার হয় ও ইসলামী সংস্কৃতি ও সামাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মন্তব্য করুন